• সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

ইংরেজি দক্ষতা বাড়াতে বিনা মূল্যে অনলাইন কোর্স মার্কিন দূতাবাসের

প্রিয় প্রতিবেদন: প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২০
ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও গণমাধ্যম সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বিনা মূল্যে অনলাইন কোর্স করাচ্ছে মার্কিন দূতাবাস। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট যাদের মাতৃভাষা ইংরেজি নয়, এমন মানুষের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও গণমাধ্যম সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বিনা মূল্যে অনলাইন কোর্সের আয়োজন করেছে। কোর্সে অংশগ্রহণ করতে নিবন্ধন করতে হবে আগ্রহীদের। আগামী বছরের ১৯ মার্চ পর্যন্ত এই কোর্সে নিবন্ধন করা যাবে। নিবন্ধন শেষে কোর্সে অংশগ্রহণ করা যাবে। ২৯ মার্চের মধ্যে শেষ হবে এই অনলাইন কোর্স।
কোর্স শেষে অংশগ্রহণকারীরা মিডিয়া বার্তা বিশ্লেষণ করতে এবং সামাজিক মাধ্যমের ইতিবাচক ও নেতিবাচক প্রেক্ষিতগুলো মূল্যায়ন করতে পারবেন। বিদ্যমান বিপণন কৌশলগুলো চিহ্নিত করার পাশাপাশি মিডিয়ার পক্ষপাত অবস্থা বুঝতে পারবেন এবং গণমাধ্যমে বৈচিত্র্যের উপস্থাপনাসংক্রান্ত বিষয়গুলো বিশ্লেষণ করতে পারবেন।
কোর্সটিতে নিবন্ধনের জন্য https://www.canvas.net/browse/fhi/courses/english-for-media-literacy ওয়েবসাইটে ঢুঁ মারতে হবে। বাংলাদেশি ও আমেরিকানদের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ ও পারস্পরিক বোঝাপড়া উৎসাহিত করতে ‘সংবাদমাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি’ শীর্ষক এই কোর্সটি এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্র মিশনের সহায়তাপ্রাপ্ত কর্মসূচিগুলোর অন্যতম।
ঢাকার মার্কিন দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিবন্ধনের পর কোর্সে অংশ নিতে দিন বা রাত যেকোনো সময় লগইন করতে পারবেন অংশগ্রহণকারীরা। কোর্সের সবগুলো পাঠ অবশ্যই ২৯ মার্চের মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোর নিয়ে নির্ধারিত কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ ও সনদ পাবেন। ‘সংবাদমাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি’ শীর্ষক এই কোর্সটি যাদের মাতৃভাষা ইংরেজি নয়, তাদের মধ্যে ভাষার দক্ষতা এবং সংবাদমাধ্যম বিষয়ে জ্ঞান বাড়াতে আগ্রহীদের জন্য প্রণয়ন করা হয়েছে। কোর্সে অংশগ্রহণকারীরা অনুসন্ধান করে দেখবেন কীভাবে সময়ের সঙ্গে সঙ্গে সংবাদমাধ্যমের পরিবর্তন এসেছে। বিজ্ঞাপন জগৎ আগামী বছরের ১৯ মার্চ পর্যন্ত এই কোর্সে নিবন্ধন করা যাবে। ২৯ মার্চের মধ্যে শেষ হবে এ অনলাইন কোর্স
আগামী বছরের ১৯ মার্চ পর্যন্ত এই কোর্সে নিবন্ধন করা যাবে। ২৯ মার্চের মধ্যে শেষ হবে এ অনলাইন কোর্স ছবি: দূতাবাসের ওয়েবসাইটসম্পর্কে অনুসন্ধান, লক্ষ্যভিত্তিক বিপনন কৌশলগুলো শনাক্ত করা এবং পক্ষপাত শনাক্ত করতে এর উৎস বিশ্লেষণসহ তাঁরা পর্যবেক্ষণ করে দেখবেন কীভাবে গণমাধ্যমে মানবিক বৈচিত্র্যের উপস্থাপনা ব্যক্তিগত পরিচয় ও সমাজকে প্রভাবিত করে। আমাদের জীবনে গণমাধ্যমের ভূমিকা সম্পর্কে একটি বৃহত্তর উপলব্ধি গড়ে তোলার সুযোগ প্রদান করে এ কোর্সটি। একই সঙ্গে আমরা যা পড়ি ও দেখি সেগুলো বিশ্লেষণের জন্য প্রয়োজনীয় শব্দভান্ডার ও ভাষাগত দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে কোর্সটি। এই কোর্সটি স্বয়ংক্রিয়, অর্থাৎ অংশগ্রহণকারীরা প্রশিক্ষকের সঞ্চালনা ছাড়াই স্বাধীনভাবে কোর্সের পাঠ গ্রহণ করতে পারবেন।
অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের একটি উদ্যোগ। এর উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী শিক্ষকদের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা উন্নয়ন এবং আমেরিকান ও অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে সাংস্কৃতিক বোঝাপড়া গড়ে তোলা।
কোর্স সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য দেখুন: https://www.openenglishprograms.org/MOOC.

Share :