চলে গেলেন সাংবাদিক আবু আনাস | Peepep
  • বৃহস্পতিবার, ১৩ মে ২০২১

চলে গেলেন সাংবাদিক আবু আনাস

প্রিয় প্রতিবেদন: ১৬ মার্চ ২০২১ 
ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের ইকোনোমিক এডিটর আবু আনাস মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৫ বছর। মঙ্গলবার (১৬ মার্চ) সকাল সোয়া ৮টায় রাজধানীতে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
আনাস জাতীয় প্রেসক্লাব এবং অর্থনৈতিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্য ছিলেন। তাঁর ২০ বছরের সাংবাদিকতার ক্যারিয়ারে, তিনি ইনডিপেন্ডেন্ট এবং দ্য নিউ নেশন-এ  কাজ করেছিলেন। এ ছাড়া, নিক্কেই, রয়টার্স, দ্য নিউ হিউম্যানিটারিয়ান ও অ্যাটলান্টিকের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও লেখালেখি করেছেন।
আনাস ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞের প্রকাশনা এবং অনলাইন পোর্টালগুলির জন্য লিখতেন। তিনি একজন পুরস্কারপ্রাপ্ত ব্যবসায় ও উন্নয়ন সাংবাদিক ছিলেন। তিনি বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক পুরষ্কার এবং সম্মান অর্জন করেছেন।
আনাস ২০১০ সালে জলবায়ু পরিবর্তনের ওপর কাজ করে প্রথম বাংলাদেশি সাংবাদিক হিসেবে তিনি ২০১৯ সালে 'প্রিন্স অ্যালবার্ট সেকেন্ড অব মোনাকো অ্যান্ড ইউএনসিএ অ্যাওয়ার্ডস ফর কাভারেজ অব ক্লাইমেট চেঞ্জ'-এর স্বর্ণপদক লাভ করেন। এমন সম্মান অর্জনকারী প্রথম বাংলাদেশী সাংবাদিক ছিলেন তিনি।
সাংবাদিকের প্রথম নামাজে জানাজা আজ মঙ্গলবার (১৬ মার্চ) বিকেল সাড়ে তিনটায় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে এবং দ্বিতীয়টি পান্থ পাথ জামে মসজিদে আছরের নামাজ শেষে অনুষ্ঠিত হবে।
তাঁর দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাঁকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

Share :