• সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

সাগরে নিম্নচাপ, বৃষ্টি হতে পারে আগামীকালও

প্রিয় প্রতিবেদন: ২২ অক্টোবর ২০২০

বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের কারণে সারা দেশে আগামীকাল শুক্রবারও ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আজ বৃহস্পতিবার সকাল থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের কারণে আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারি (৮৯ মিলিমিটার) বর্ষণ হতে পারে।

ছাড়া পরবর্তী ৪৮ ঘণ্টায় সারা দেশে দিনে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস এবং রাতে তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

এদিকে লঘুচাপের প্রভাবে আজ বৃহস্পতিবার ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে।

অবিরাম বৃষ্টিতে কোথাও কোথাও জলাবদ্ধতার কারণে মানুষের চলাচলে বিঘ্ন হচ্ছে। এতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ।

Share :