২০২২ সালের মধ্যেই চট্টগ্রাম থেকে ট্রেনে কক্সবাজার | Peepep
  • বৃহস্পতিবার, ১৩ মে ২০২১

২০২২ সালের মধ্যেই চট্টগ্রাম থেকে ট্রেনে কক্সবাজার

প্রিয় প্রতিবেদন:২২ মার্চ ২০২১
২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনের কাজ শেষ হবে। এর ফলে যাত্রীরা ঢাকা থেকেই ট্রেনে করে সরাসরি কক্সবাজার যেতে পারবেন। 
সোমবার (২২ মার্চ) দুপুরে রেলভবনে এক জরুরি সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ তথ্য জানিয়েছেন।
মন্ত্রী বলেন, বর্তমানে রেলওয়েতে অগ্রাধিকার প্রকল্প দুইটি। এরমধ্যে একটি হলো পদ্মা সেতু রেল লিংক প্রকল্প। আরেকটি হলো চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প। আমাদের প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে এবং এর অগ্রগতিও সন্তোষজনক। তবে আমরা ছয় মাস গ্রস পিরিয়ড রেখেছি।
তিনি বলেন, যদি জুনের মধ্যেও না পারি অন্ততপক্ষে ডিসেম্বরের মধ্যে ইনশাআল্লাহ আমরা কক্সবাজারের সঙ্গে বাংলাদেশের অন্যান্য অঞ্চলের রেল যোগাযোগ সংযুক্ত করতে পারব।
চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেললাইন নির্মাণের উদ্যোগ নেয় সরকার। নতুন এ রেলপথ স্থাপনের জন্য সরকার ২০১০ সালের ৬ জুলাই প্রকল্পের ডিপিপি অনুমোদন দেয়। ২০২১ সালের ১৯ জুলাই প্রকল্পের সংশোধিত ডিপিপি অনুমোদিত হয়।
প্রথমে অর্থের সংস্থান ও পরে জমি অধিগ্রহণ জটিলতায় প্রকল্পটি শুরু করতে অনেক দেরি হয়ে যায়। ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের জন্য শেষ পর্যন্ত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ১৫০ কোটি ডলারের ঋণচুক্তি হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৩ এপ্রিল এ রেললাইন নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

Share :