• সোমবার, ২৯ নভেম্বর ২০২১

আগামী এক দশকে আসছে ৬ মেট্রোরেল: ওবায়দুল কাদের

প্রিয় প্রতিবেদন: প্রকাশ: ০৫ নভেস্বর ২০২০
যোগাযোগ ব‌্যবস্থা আধুনিকায়ন এবং দ্রুততর করতে আগামী এক দশকের মধ‌্যে পাতাল এবং উড়ালসহ মোট ৬ মেট্রোরেল রুট নির্মাণ করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘এর মধ‌্যে রুট-৬ এর কাজ ৫২ শতাংশ শেষ হয়েছে। আরও দুটি রুটের কাজ শিগগিরই শুরু হবে।’
বৃহস্পতিবার (৫ নভেম্বর) ‘ঢাকা মহানগরীর সড়ক নিরাপত্তা: ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের ভূমিকা ও উদ্যোগ’-শীর্ষক সেমিনারে ভিডিও কনফারেন্সের যুক্ত হয়ে এ কথা জানান তিনি।
ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ও বুয়েটের দুর্ঘটনা রিসার্চ ইনস্টিটিউটের (এআরআই) যৌথ আয়োজনে এ সেমিনারের আয়োজন করে।
নিরাপদ সড়ক নিয়ে যত কথা, মিটিং, সমাবেশ, সেমিনার এবং আলোচনা হয়েছে সে হিসেবে বাস্তবায়নের দিক বিবেচনা করলে অগ্রগতি সেভাবে হয়নি বলে মনে করেন ওবায়দুল কাদের।
তিনি বলেন, ‘আমরা চারলেন, ছয়লেন, আটলেনের সড়ক করেছি, কিন্তু সড়ক নিরাপত্তা এখনও নিশ্চিত করতে পারিনি। এখানে লুকানোর কিছু নেই, সত্য যা তা বলতেই হবে। সড়ক দুর্ঘটনা এখনও আমাদের সবচেয়ে বড় দুর্ভাবনা।’
 আইনগত কাঠামো শক্তিশালী করণের লক্ষ্যে ইতোমধ্যে সড়ক পরিবহন আইন কার্যকর হওয়া শুরু হয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী ১১১টি সুপারিশ বাস্তবায়নে গঠন করা হয়েছে একটি টাস্কফোর্স। এসডিজিসহ সরকারের গৃহীত প্রেক্ষিত পরিকল্পনায় সড়ক নিরাপত্তা বিষয়ক টার্গেট অর্জনে আমরা সচেষ্ট।’ঢাকা মহানগরীর পরিবহনে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশনের কোনো বিকল্প নেই বলেও মনে করেন তিনি।
সেতুমন্ত্রী বলেন, ‘প্রয়াত মেয়র আনিসুল হক কাজ শুরু করেছিলেন। তার মৃত্যুর পর কাজটি আর এগোয়নি। এখন এ কাজটি এগিয়ে নিতে আমি দুই মেয়রকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।’
সড়কের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষা বর্তমান সরকার যেসব পদক্ষেপ নিচ্ছে তা আরও ৩০ বছর আগে করার দরকার ছিল বলে মন্তব‌্য করেন ওবায়দুল কাদের।
সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, বুয়েটের প্রো-ভিসি প্রফেসর ড. আব্দুল জব্বার খান, এএরআই-এর পরিচালক প্রফেসর হাদিউজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
 

Share :