• সোমবার, ০৮ অগাস্ট ২০২২

৩৪তম স্প্যান নিয়ে পৌঁছাল ‘তিয়ান-ই’, বসবে কাল

প্রিয় প্রতিবেদন: প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০

পদ্মা সেতুর ৩৪তম স্প্যান (-) নিয়ে পৌঁছেছে ভাসমান ক্রেনতিয়ান- শনিবার (২৪ অক্টোবর) বিকেল সোয়া ৫টার দিকে ভাসমান ক্রেনটি সেতুর নম্বর পিলারের কাছে পৌঁছায়।

এর আগে বিকেল সাড়ে টার দিকে লৌহজংয়ের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকেতিয়ান-ক্রেনটি তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘের ৩৪ তম স্প্যানটি নিয়ে রওনা হয়। স্প্যানটি বসবে সেতুর সাত আট নাম্বার পিলারের (পিয়ারের) উপর। এটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর পাঁচ ১৫০ মিটার।

এর আগে গত ২০ অক্টোবর বসানো হয় সেতুর ৩৩তম স্প্যান। ছাড়া গত ১০ জুন বসানো হয় পদ্মা সেতুর ৩১তম স্প্যান। তার চার মাস পর ১১ অক্টোবর বসানো হয় পদ্মা সেতুর ৩২তম স্প্যানটি।

পদ্মা সেতুর প্রকৌশলী (মূল সেতু) হুমায়ুন কবির জানান, মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওনা হয়ে নম্বর পিলারের (পিয়ারের) কাছে বিকেল সোয়া ৫টার দিকে পৌঁছে ক্রেনতিয়ান- বৈরী আবহাওয়ার কারণে আজ স্প্যানটি বসানো হচ্ছে না। তবে সবকিছু ঠিক থাকলে আগামীকাল (রোববার) ৩৪তম স্প্যানটি বসানো হবে।

এদিকে, ৪১টি স্প্যানের ওপর হাজার ৯১৭টি রোড স্ল্যাব বসানো হবে। পর্যন্ত বসানো হয়েছে হাজারটি। ছাড়া রেললাইনের জন্য লাগবে হাজার ৯৫৯টি রেল স্ল্যাব। পর্যন্ত বসানো হয়েছে হাজার ৬০০টি।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

Share :